Tuesday September 24, 2019
জাতীয়
20 March 2019, Wednesday
দৃশ্যমান হবে পদ্মা সেতুর ১২০০ মিটার
ফাস্টনিউজ,ঢাকা:মুন্সীগঞ্জ প্রতিনিধি: দ্রুত গতিতে এগিয়ে চলছে পদ্মা সেতুর কাজ। আগামী বৃহস্পতিবার সেতুর ৩৪ ও ৩৫ নম্বর পিলারের ওপর অষ্টম স্প্যান (সুপার স্ট্রাকচার) ‘৬ডি’ বসানো হবে। আবহাওয়া ও সবকিছু অনুকূলে থাকলে জাজিরা প্রান্তে দৃশ্যমান হবে ১২০০ মিটার।

পদ্মা সেতুর প্রকৌশল সূত্র জানায়, মাওয়া কন্সট্রাকশন ইয়ার্ডে প্রস্তুত আছে ছয়ডি স্প্যানটি। সবকিছু অনুকূলে বুধবার রওনা হবে জাজিরার উদ্দেশে। ভাসমান ক্রেনের সাহায্যে নিয়ে যাওয়া হবে ১৫০ মিটার দৈর্ঘ্যের স্প্যানটিকে। এরপর বৃহস্পতিবার পিলারের ওপর বসানোর পরিকল্পনা আছে প্রকৌশলীদের। অষ্টম স্প্যানটি বসানোর মাধ্যমে দৃশ্যমান হবে সেতুর ১২০০ মিটার।

নাম প্রকাশে অনিচ্ছুক এক প্রকৌশলী জানান, নদীতে যে ২৬২টি পাইল ড্রাইভ বসবে তার মধ্যে ২০৯টি পাইল ড্রাইভ সম্পন্ন হয়েছে। বাকি আছে ৫৩টি পাইল ড্রাইভ। সেতুর ৪২টি পিলারের মধ্যে ২১টি পিলারের কাজ সম্পন্ন। মোট ২৯৪টি পাইলের মধ্যে ২৪১টি পাইল ড্রাইভ সম্পন্ন।

মূল সেতু নির্মাণের জন্য কাজ করছে চীনের ঠিকাদারি প্রতিষ্ঠান চায়না মেজর ব্রিজ ইঞ্জিনিয়ারিং কোম্পানি (এমবিইসি) ও নদীশাসনের কাজ করছে চীনেরই আরেকটি প্রতিষ্ঠান সিনো হাইড্রো করপোরেশন। ৬ দশমিক ১৫ কিলোমিটার দীর্ঘ এ সেতুতে ৪২টি পিলারের ওপর বসবে ৪১টি স্প্যান।

পদ্মা বহুমুখী সেতুর মূল আকৃতি হবে দোতলা। কংক্রিট ও স্টিল দিয়ে নির্মিত হচ্ছে এ সেতুর কাঠামো। জাজিরা প্রান্তে সেতুর ৩৫, ৩৬, ৩৭, ৩৮, ৩৯, ৪০, ৪১, ৪২ পিলারে সাতটি স্প্যান ও মাওয়া প্রান্তে ৫ ও ৬ নম্বর পিলারে একটি অস্থায়ী স্প্যান বসানো হয়েছে।

২০.০৩.২০১৯/ফাস্টনিউজ/এমআর/১২.০০

জাতীয় :: আরও খবর